সিটিজেন চার্টার
উপাজেলাপর্যায়েরসেবাসমূহঃ
ক্র: নং |
সেবারধরণ |
সেবা
|
সেবাপ্রদান/প্রাপ্তিরক্ষেত্রেঅসুবিধাসমূহ (Problems & Challenges) |
||
---|---|---|---|---|---|
নাগরিকপর্যায় (Problems) |
সরকারীপর্যায় (Challenges) |
||||
০১
|
সহায়তা |
১.১ প্রযুক্তি সহায়তা |
|
◊ প্রাথমিক পর্যায়ে কৃষি বিষয়ক উন্নত প্রযুক্তি সমূহ গ্রহনে ঝুঁকি মনে করা। ◊ কৃষকদের শিক্ষা ও কৃষি বিষয়ক পর্যাপ্ত জ্ঞানের অভাব। ◊ নতুন প্রযুক্তি গ্রহনে অনাগ্রহ। ◊ কৃষকদের আর্থিক সমস্যা। |
◊ প্রয়োজনীয় জনবলের অভাব ◊ প্রদর্শনী প্লট স্হাপন, মাঠ দিবস ও কৃষক র্যালী বাস্তবায়নের জন্য অপ্রতুল অর্থ বরাদ্দ। ◊ Technology Transfer Flow irregular. |
১.২ মান সম্মত বীজ উৎপাদনে সহায়তা করা |
|
◊ কৃষকদের বীজ উৎপাদনে অতিরিক্ত উৎপাদন ব্যয় ভার বহনে অনীহা। ◊বীজ সংরক্ষনের জন্য প্রয়োজনীয় গুদাম/পাত্রের অভাব। ◊ সংরক্ষিত বীজ খাবার হিসাবে ব্যবহার। ◊ উৎপাদিত বীজ বিপনণে সমস্যা। |
◊ বীজগুদাম ও সংরক্ষণা- গারের অভাব। ◊ উৎপাদিত বীজ সরকারী প্রতিষ্ঠান কর্তৃক গ্রহনে অনীহা। |
||
১.৩ কৃষি ঋণ প্রাপ্তিতে সহায়তা প্রদান |
|
◊ সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান হতে ঋণ গ্রহনে হয়রানির স্বীকার হওয়া। ◊ সুদের হার বেশী। |
◊ আর্থিক প্রতিষ্ঠানের স্বতস্ফুর্ত সহযোগিতার অভাব। |
||
১.৪ কৃষি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সহায়তা |
|
◊ আধুনিক তথ্য ও যোগাযোগ ব্যবস্হা বিষয়ে কৃষকদের জ্ঞানের অভাব। ◊ প্রযুক্তি গ্রহনে আর্থিক সামর্থ্যের অভাব। |
◊ আধুনিক তথ্য ও যোগাযোগ ব্যবস্হার প্রয়োজনীয় কর্মসূচী ও অবকাঠামোর অভাব। ◊দক্ষ জনবলের অভাব। |
||
১.৫ সমন্বিত সম্প্রসারণ সেবা প্রদান |
|
◊ কৃষকের চাহিদা মাফিক সমন্বিত সেবার অপ্রতুলতা। ◊ সেবা গ্রহনে আর্থিক সামর্থ্যের অভাব। |
◊ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয়ের ঘাটতি। |
||
১.৬ কৃষি পণ্য বিপনণে সহায়তা করা। |
|
◊ কৃষক সংগঠনের অভাব। ◊ পণ্য পরিবহণে যথাযথ যোগাযোগ ব্যবস্হার অভাব। ◊ কৃষিপণ্য বিপনণে মধ্যস্বত্ব- ভোগীদের দৌরাত্ব। ◊ কৃষিপণ্য সংরক্ষণ ব্যবস্হার অভাব। ◊ কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ ও প্রসেসিং এ সমস্যা। |
◊ মধ্যস্বত্ব ভোগী ও ফড়িয়াদের প্রভাব মুক্ত কৃষিপণ্য বাজার ব্যবস্হা পরিচালনায় দুর্বলতা। ◊ বাজার ব্যবস্হা গড়ে তোলার জন্য পর্যাপ্ত আর্থিক সহযোগিতার অভাব। |
||
১.৭ কৃষি পণ্যের মূল্য সংযোজনে সহায়তা |
|
◊ কৃষকদের জ্ঞানের অভাব। ◊ কৃষকদের আর্থিক অস্বচ্ছলতা।
|
◊আর্থিক বরাদ্দ অপ্রতুল। ◊ দক্ষ জনবলের অভাব। ◊ বাজারজাত করণে সরকারী সহায়তার অভাব। |
||
০২ |
প্রশিক্ষণ |
প্রশিক্ষণ প্রদান |
|
◊ প্রশিক্ষণে অংশ গ্রহণে কৃষকের সময়ের অভাব। ◊ প্রশিক্ষণ প্রাপ্ত প্রযুক্তি প্রয়োগে কৃষকের আর্থিক অস্বচ্ছলতা। ◊ অপ্রতুল প্রশিক্ষণ ভাতা। |
◊ কৃষকদের প্রশিক্ষণের জন্য পর্যাপ্ত বরাদ্দের স্বল্পতা। ◊প্রশিক্ষণ ভাতা কম । ◊হাতে কলমে শিক্ষাদানে প্রয়োজনীয় প্রশিক্ষণ সামগ্রীর স্বল্পতা। ◊ উচ্চতর প্র্রশিক্ষণ প্রাপ্ত দক্ষ জনবলের অভাব। |
০৩ |
পুনবার্সন |
কৃষি পুনবার্সনে সহায়তা |
|
◊ ছবি উত্তোলন ও ব্যাংকে গিয়ে একাউন্ট খুলতে কৃষকদের অনীহা। ◊ ক্ষতির তুলনায় কৃষি পুনবার্সনের অপ্রতুলতা। ◊ সব ধরনের কৃষক এ সুবিধা পায় না।
|
◊ প্রভাবমুক্ত থেকে যথাসময়ে ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা প্রনয়নে সমস্যা। ◊ প্রয়োজনীয় জনবলের অভাব। ◊ আর্থিক বরাদ্দের অপর্যাপ্ততা।
|
০৪ |
কৃষি ভর্তুকি |
কৃষিতে ভর্তুকি ও উৎপাদনে সহায়তা প্রদান |
|
◊ ছবি উত্তোলন ও ব্যাংকে গিয়ে একাউন্ট খুলতে কৃষকদের অনীহা। ◊ ক্ষতির তুলনায় কৃষি পুনবার্সনের অপ্রতুলতা। ◊ সব ধরনের কৃষক এ সুবিধা পায় না।
|
◊ বাজেটের অভাব। ◊ পৃথক বাজেট বরাদ্দ থাকে না।
|
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস